ঢাকা, সোমবার, ৬ মে, ২০২৪

মিয়ানমারজুড়ে এনএলডি পার্টির অফিসে তল্লাশি

মিয়ানমারে সেনা অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত গণতান্ত্রিক দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এসএলডি) পার্টি অফিসে তল্লাশি চালানো হয়েছে বলে অভিযোগ উঠেছে। এ সময় দলীয় অফিসের কম্পিউটার, ল্যাপটপ, নথিপত্র জব্দ করা হয়। ধারণা করা হচ্ছে, সেনাবাহিনীর মদদেই এই অভিযান চালানো হয়েছে।


দেশজুড়ে এনএলডির বিভিন্ন কার্যালয় থেকেই এই অভিযোগ করা হচ্ছে। এ সময় অজ্ঞাত ব্যক্তিরা জোরপূর্বক পার্টি অফিসে ঢুকে সবকিছু তছনছ করে এবং বিভিন্ন জরুরি ফাইলপত্র ঘাঁটাঘাঁটি করে।


অং সান সু চির দলীয় অফিসে এই তল্লাশির ঘটনায় উদ্বেগ জানিয়েছেন দলীয় নেতারা। দলটির ভেরিফায়েড ফেসবুক পেজ থেকেই এ বিষয়ে ক্ষোভ জানিয়ে একটি বিবৃতি প্রকাশ করা হয়। এনএলডির দাবি, মঙ্গলবার থেকেই সেনাবাহিনীর সমর্থনে এই তল্লাশি শুরু হয়। একে বেআইনি ও অগণতান্ত্রিক পদক্ষেপ উল্লেখ করে নিন্দা জানিয়েছে দলটি।


এদিকে সেনাবাহিনীর অভ্যুত্থানের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে কর্মবিরতিতে গেছে মিয়ানমারের ৭০টি হাসপাতালের চিকিৎসকসহ কর্মচারীরা। নেপিডো, ইয়াঙ্গুনসহ বিভিন্ন বড় শহরে সেনাবাহিনীর বিরুদ্ধে প্রতিবাদ জানাতে শুরু করেছে সাধারণ মানুষ। এছাড়া ফেসবুকের মাধ্যমেও আন্দোলনের ডাক দিচ্ছে বিভিন্ন গোষ্ঠী।


সোমবার স্টেট কাউন্সেলর অং সান সু চি ও প্রেসিডেন্ট উইন মিন্টসহ ক্ষমতাসীন দলের নেতাদের আটক করে সরকারের নিয়ন্ত্রণে নিয়েছে সেনাবাহিনী। ২৪ জন মন্ত্রীকে বরখাস্ত করেছে সামরিক সরকার এবং সেনা কর্মকর্তাদের মধ্য থেকে ১১ জন নতুন মন্ত্রী নিয়োগ দেওয়া হয়েছে। রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে সেনা ও দাঙ্গা পুলিশকে টহল দিতে দেখা যায়।

ads

Our Facebook Page